Pages

Monday, December 1, 2014

মানুষকে নিয়ে আমরা যেন আর ঠাট্টা বিদ্রুপ না করি

বর্তমান পৃথিবীটা একটা প্রতিযোগিতার ময়দান । এখানে মানুষকে টিকে থাকতে হলে প্রতিনিয়তই সম্মুখিন হতেহয় নানা রকম প্রতিকূল পরিস্থিথির । মানুষ যে যার অবস্থান নিয়ে বেস্ত । কখনো আমরা মানুষের সরলতাকে নিজেদের প্রয়োজনে ব্যাবহার করে থাকি ।

কোন মানুষ সরল প্রকিতির হতেই পারে, তাইবলে তাকে বোকা বলা ঠিক না । সে যদি সরল হয়ে মানুষের ক্ষতি না করে, তাহলে কেনই বা আমরা তাকে নিয়ে বিদ্রুপ করবো ।


বোকা মানুষ দেখলেই আমরা অনেক সময় বলে থাকি, “এটা একটা খেত” ।
এই শব্দটা এদানিং আমাদের যুব সমাজে ব্যাপক হারে প্রচলিত । আধুনিক জীবন জাপন  এতটাই বেপরোয়া যে, আমরা আমাদের মূল আদর্শকে তোয়াক্কাই করছিনা ।

কলেজ-ভার্সিটিতে আমরা বন্ধুদের বলে থাকি, দোস্ত অমুক মুভিটা দেখেছিস, তুই সিগেরেট খাসনা, তোর কোন গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ড নেই, তুই ফেসবুক চালাসনা এই টাইপ এর নানান প্রশ্ন করে থাকি । তবে এই প্রশ্ন গুলার অন্তত একটি উত্তর না মিললেই “এটা একটা খেত” শুনতেই হবে তাকে ।


আসলে একজন মানুষ রুপে গরে উঠতে আমার মনে হয়না যে এগুলো একান্তই দরকারি । আমি এটা স্বীকার করি আধুনিকতার সাথে আমাদের তাল মিলিয়ে চলতে হয় । আধুনিকতা মানে এইনা যে আমাদের নিতি আদর্শ কে বিসর্জন দিয়ে দিতে হবে ।


কাজেই সাদা দিধে অথবা বোকা মানুষকে নিয়ে আমরা যেন আর ঠাট্টা বিদ্রুপ না করি । আমার জানা মতে ভালো মানুষ গুলা একটু বোকা টাইপ এর ই হয় । আমরা আমাদের নিজেদের অবস্থান থেকে একটু চিন্তা করি যে, নিজেরা কতটুকু ভালো আছি ।


====== © Sarwar Hossain

No comments:

Post a Comment